DhakaSaturday , 27 January 2024
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. থেলাধুলা
  7. ধর্ম
  8. ফিচার
  9. বিনোদন
  10. মহিলা অঙ্গন
  11. রাজনীতি
  12. রাজশাহী
  13. শিক্ষা
  14. সারাদেশ
  15. স্বাস্থ্য

গম্ভীরার মাধ্যমে রাজশাহীতে জলবায়ু, পরিবেশ ও বর্জ্য ব্যবস্থাপনা সচেতনতা

Link Copied!

স্টাফ রিপোর্টার: জলবায়ু, পরিবেশ ও বর্জ্য ব্যবস্থাপনা সচেতনতায় ৫নং ওয়ার্ডে গম্ভীরা অনুষ্ঠিত হয়েছে। (২৭ জানুয়ারি ২০২৪) পরিবেশের ভারসাম্য রক্ষা, জলবায়ু পরিবর্তনের প্রভাবে সৃষ্ট ঝুঁকি, বর্জ্য ব্যবস্থাপনায় জনসচেতনতার লক্ষ্যে রাজশাহীর কোর্ট স্টেশন মোড়ে ৫ নং ওয়ার্ড কাউন্সিলর অফিস, রিথিংক এবং সেন্টার ফর ডেভলপমেন্ট ইনিশিয়েটিভ অ্যান্ড রিসার্চ এর আয়োজনে বৃটিশ কাউন্সিল-দি ক্লাইমেট কানেকশন কর্মসূচির অর্থায়নে সামাজিক উদ্যোগের অংশহিসেবে গম্ভীরার আায়োজন করা হয়। উল্লেখ্য ২৬ জানুয়ারি ২০২৭ ৫নং ওয়ার্ডের টুলটুলি পাড়া মোড়েও একই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ঘন্টা ব্যাপী আয়োজিত গম্ভীরায় নানা-নাতির ভূমিকায় বিভিন্ন সচেতনতামূলক সংলাপকে গানে রূপান্তরের মাধ্যমে উপস্থিত কমিউনিটির জনগণের মাঝে তুলে ধরেন। চাপাই রঙ্গরস গম্ভীরা দলের পরিবেশনায় এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা স্থায়ী কমিটির সভাপতি এবং ৫ নং ওয়ার্ড কাউন্সিলর মো. কামরুজ্জামান কামরু।

গম্ভীরায় জলবায়ু পরিবর্তনে অবদান রাখে এমন গ্রিনহাউস গ্যাস নির্গমন হ্রাস করা, প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ, দূষণ কমানো, বর্জ্যের বিষাক্ততা কমানোর উপর জোর দেয়া হয়। প্রধান অতিথি মো. কামরুজ্জামান কামরু বলেন, যেখানে সেখানে আবর্জনা ছড়িয়ে পড়লে আমরা মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারি, মানুষ, পরিবেশ ও জীববৈচিত্র্যে নানা সংকট তৈরী হতে পারে। এ থেকে সবার আগে আমাদের সচেতন হতে হবে। আমরা একটি পরিচ্ছন্ন ওয়ার্ড তথা নগরী গড়তে প্রতিশ্রুতিবদ্ধ। তাই আমাদের সবাইকে সমন্বিতভাবে কাজ করতে হবে। এসময় সিডিআইআর এর প্রধান পরামর্শক সুব্রত কুমার পাল, রিথিংক প্রজেক্ট প্রধান মনিরুল ইসলাম সবুজ, অরণ্য কুমার সাহা, রিপন কিসকু, মানতাকা প্রিতু বক্তব্য রাখেন।

কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।