DhakaTuesday , 21 November 2023
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. থেলাধুলা
  7. ধর্ম
  8. ফিচার
  9. বিনোদন
  10. মহিলা অঙ্গন
  11. রাজনীতি
  12. রাজশাহী
  13. শিক্ষা
  14. সারাদেশ
  15. স্বাস্থ্য

রাজশাহীতে নির্বাচনে মেতেছে আ.লীগ আন্দোলনে বিএনপি

Link Copied!

আমিনুল ইসলাম বনিঃ আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফশিল ঘোষণার পর পালটে গেছে রাজশাহী জেলার রাজনৈতিক চিত্র । তফশিলকে স্বাগত জানিয়ে আওয়ামী লীগ মিছিল সমাবেশ করছে। বিরোধী দলের হরতাল-অবরোধের প্রতিবাদে প্রতিদিনিই শান্তি সমাবেশ করছে আওয়ামী লীগও সহযোগী সংগঠন গুলো। সম্ভাব্য প্রার্থীরা দলীয় মনোনয়ন ফরম উত্তোলন করছেন।

অপরদিকে বিএনপি ও সমমনা দলগুলো নির্বাচনের বিরোধিতা করে আন্দোলনের মাঠে রয়েছে। তারা একের পর এক আন্দোলন কর্মসূচি ঘোষণা করে চলেছে। জাতীয় পার্টির নেতাকর্মীরা সিদ্ধান্তহীনতায় রয়েছে।

রাজশাহী জেলার ছয়টি সংসদীয় আসনের প্রতিদ্বন্দ্বিতায় আগ্রহী আওয়ামী লীগের অধিকাংশ নেতা এখন ঢাকায় অবস্থান করছেন। নেতা-কর্মীদের নিয়ে উৎসবমুখর পরিবেশে অনেকে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।

বিপরীতে তফশিল ঘোষণাকে প্রত্যাখ্যান করে বিক্ষিপ্তভাবে রাজপথে বিক্ষোভ মিছিল করছে বিএনপিসহ সমমনা রাজনৈতিক দলগুলো। বাম দলগুলোর কোনো উল্লেখ্য কর্মসূচি চোখে পড়ছে না। বিএনপিসহ অঙ্গ-সংগঠনগুলোর দুই শতাধিকের বেশি নেতাকর্মী কারাবন্দি থাকায় জেলার শীর্ষ নেতারাসহ মহানগরীর অধিকাংশ নেতা আত্মগোপনে রয়েছেন।

রাজশাহী -১ (তানোর-গোদাগাড়ী ) আসনে সাবেক শিল্পমন্ত্রী প্রতিমন্ত্রী ওমর ফারুক চৌধুরী পক্ষে মনোনয়ন ফরম সংগ্রহ করেন করেন গোদাগাড়ী উপজেলা পরিষদ চেয়ারম্যন ও উপজেলা যুবলীগ সভাপতি জাহাঙ্গীর আলম। একই আসনে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সহধর্মিনী আক্তার জাহান ডালিয়া, মুণ্ডমালা পৌরসভার সাবেক মেয়র গোলাম রাব্বানী, মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। রাজশাহী জেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যাণবিষয়ক সম্পাদক আখতারুজ্জামান আক্তার ও জেলা কৃষক দলের সভাপতি তাজবুল ইসলাম দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

এ ছাড়া রাজশাহী-২ (সদর) আসনে বাংলাদেশ মহিলা যুবলীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদকও সংরক্ষিত আসনের সংসদ সদস্য আদিবা আঞ্জুমান মিতা, রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার, রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতি মোস্তফা কামাল,রাজশাহী মহানগর আওয়ামী লীগের যুগ্ন- সাধারন সম্পাদক আহসানুল হক পিন্টু ,রাজশাহী মহানগর যুবলীগের সাবেক সভাপতি রমজান আলীও এ আসনে দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

রাজশাহী-৩ (পবা-মোহনপুর ) আসনে বর্তমান সংসদ সদস্য ও রাজশাহী জেলা আওয়ামী লীগের যুগ্ন সাধারন সম্পাদক রাজশাহী ও বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও এই আসনে দুই দুইবার এমপি আয়েন উদ্দিন, পবা উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ইয়াসিন আলী, রাজশাহী জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মোঃ আসাদুজ্জামান আসাদ মোহাম্মদ আসাদুজ্জামান আসাদ,পবা উপজেলার ভাইস চেয়ারম্যান ও জেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক ওয়াজেদ আলী ওয়াজেদ আলী দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

রাজশাহী-৪ (বাগমারা) আসনে সংসদ সদস্য এনামুল হকের পক্ষে তার সন্তান দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এ আসনে আরো দলীয় মনোনয়নপত্র উত্তোলন করেছেন সাবেক উপজেলা চেয়ারম্যান জাকির হোসেন সান্টু। অধ্যাপক বি এম শফিকুল ইসলাম, উপজেলা চেয়ারম্যান ও আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক জাকির হোসেন সরকার, জেলা আওয়ামী লীগের সদস্য মোতাহার হোসেন মন্ডল মওলা,

রাজশাহী-৫ (পুঠিয়া দুর্গাপুর ) আসনের বর্তমান সংসদ-সদস্য ডাক্তার মনসুর , পুঠিয়া উপজেলা চেয়ারম্যান জিএম হিরা বাচ্চু, রাজশাহী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওয়াদুদ দারা দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

রাজশাহী-৬ (চারঘাট-বাঘা ) পররাষ্ঠ্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ,সাবেক সাংসদ রায়হান ও উপজেলা চেয়ারম্যান লায়েব উদ্দীন লাবলু দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

 রাজশাহী মহানগর ও জেলা বিএনপির নেতারা  গ্রেফতার আতঙ্কে শীর্ষ নেতাদের অনেকে মোবাইল ফোন বন্ধ রেখেছেন। হরতাল ও অবরোধে দলটি শীর্ষ পর্যায় জেলায় তেমন ভূমিকা রাখতে পারেনি। মাঝে মধ্যে মিছিল বের করলেও হাতেগোনা কয়েকজনের মিছিলের স্থায়িত্ব থাকে খুবই কম। একই পরিস্থিতি বিএনপির মিত্র জামায়াতসহ সমমনা দলগুলোর। তারাও হঠাৎ ঝটিকা মিছিল করে। বামদলগুলোও তেমন কোনো কর্মসূচি পালন করছে না।

বিএনপি নেতাদের দাবি-সরকারের দমন-পীড়নে তারা মাঠে নামতে পারছেন না। বর্তমানে বিএনপির মহানগর এবং জেলার দেড় শতাধিক নেতাকর্মী গ্রেফতার হয়ে কারাগারে রয়েছেন। অনেকে আত্মগোপনে গেছেন। এরপরও তারা রাজপথে আছেন। আর নির্বাচনে অংশগ্রহণ নিয়ে সুস্পষ্ট নির্দেশনা না থাকায় জাতীয় পার্টির নেতাকর্মীরা দ্বিধাদ্বন্দ্বে আছেন।

কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।