DhakaTuesday , 14 November 2023
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. থেলাধুলা
  7. ধর্ম
  8. ফিচার
  9. বিনোদন
  10. মহিলা অঙ্গন
  11. রাজনীতি
  12. রাজশাহী
  13. শিক্ষা
  14. সারাদেশ
  15. স্বাস্থ্য

রাজশাহীতে দেশের দ্বিতীয় বৃহত্তম নভোথিয়েটার উদ্বোধন

Link Copied!

সেলিম জাভেদঃ আধুনিক প্রযুক্তিসম্পন্ন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারটি ভিডিও কনফারেন্সে উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশের দ্বিতীয় বৃহত্তম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার তৈরি করা হয়েছে রাজশাহী নগরীতে।

মঙ্গলবার বেলা ১১ টার দিকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে নভোথিয়েটার উদ্বোধন করেন সরকার প্রধান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় রাজশাহী জেলা প্রশাসকের কার্যালয়ের সভা কক্ষ থেকে প্রধানমন্ত্রীর সঙ্গে যুক্ত ছিলেন রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনসহ প্রশাসনের কর্মকর্তারা। নভোথিয়েটারের ছাড়াও শিক্ষা প্রকৌশল অধিদফতরের আওতাধীন ৩টি প্রকল্পের অধীন নির্মিত রাজশাহীর ১২টি শিক্ষা প্রতিষ্ঠানের ভবন উদ্বোধন এবং রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উদ্বোধনের পর নভোথিয়েটারে গিয়ে ফলক উন্মোচন, বেলুন-ফেস্টুন ও পায়রা উড়ান সিটি মেয়র। এর পর শিক্ষার্থীদের নিয়ে দুইটি শো উপভোগ করেন তিনি। পরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রত্যান্ত অঞ্চল থেকেও যেন শিক্ষার্থীরা এসে জ্ঞ্যান অর্জনের সুযোগ পায় নগর পিতা হিসেবে তার ব্যবস্থা করার কথা জানিয়েছেন মেয়র খায়রুজ্জামান লিটন।খায়রুজ্জামান লিটন সাংবাদিকদের বলেন, আমাদের বহুল কাঙ্খিত বঙ্গবন্ধু নভোথিয়েটারের উদ্বোধন হয়েছে। পুরো উত্তরাঞ্চলের নতুন প্রজন্ম যারা মহাকাশ ও সৃষ্টির ব্যাপারে জানতে আগ্রহী, যারা বিশেষত শিক্ষার্থী, তারা এখান থেকে অনেক কিছু জানতে পারবে, অনেক উপকৃত হবে। এছাড়া শহরের বাইরে জেলা-উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীরা দলে দলে আসবেন ও জ্ঞান অর্জন করবেন।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. আলী হোসেন বলেন, ঢাকার চেয়েও আরও আধুনিক এই নভোথিয়েটারটি। এখানকার অডিটোরিয়ামটির মূল আকর্ষণ প্লানেটেরিয়াম স্থাপন। একসঙ্গে ১৬০ জন বসে অসীম মহাকাশের গ্রহ নক্ষত্রের খুঁটিনাটি সম্পর্কে জানতে পারবেন। নভোথিয়েটারটিতে মহাকাশ গবেষণার জন্য স্থাপন করা হয়েছে বিশ্বের সবচেয়ে আধুনিক অবজারভেটরী টেলিস্কোপ। বিজ্ঞানমনস্ক জ্ঞানপিপাসুরা আধুনিক টেলিস্কোপের মাধ্যমে নভোমণ্ডল প্রত্যক্ষ ও গবেষণায় যুক্ত হতে পারবে।

কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।