DhakaSunday , 18 June 2023
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. থেলাধুলা
  7. ধর্ম
  8. ফিচার
  9. বিনোদন
  10. মহিলা অঙ্গন
  11. রাজনীতি
  12. রাজশাহী
  13. শিক্ষা
  14. সারাদেশ
  15. স্বাস্থ্য

রাসিক নির্বাচনে ভোটের মাঠ কাঁপাচ্ছেন ১৬১ প্রার্থী

Link Copied!

এবারের নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটন, , জাতীয় পার্টি মনোনীত প্রার্থী  সাদিকুল  ইসলাম স্বপন ও জাকের পার্টি মনোনীত প্রার্থী আনোয়ার লতিফ। তবে ইসলামী আন্দোলন মনোনীত প্রার্থী হাফেজ মোরশেদ আলম ফারুকী এই নির্বাচন বর্জনের ঘোষণা দেন।

এছাড়াও সাধারণ ৩০ টি ওয়ার্ডে কাউন্সিলর পদে ১১২ জন এবং ১০টি সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর পদে ৪৬ জন প্রার্থী রয়েছেন।

রাজশাহী সিটি কর্পোরেশন নির্বাচনের শেষ মুহূর্তে মেয়র-কাউন্সিলর ১৬১জন পদপ্রার্থী যেন সারাদিন ভোটের মাঠ কাঁপিয়ে বেড়াচ্ছেন।

রাজশাহী সিটি কর্পোরেশন নির্বাচনের শেষ মুহুর্তে প্রচারণা বেশ জমে উঠেছে। প্রচার-প্রচারণা এবং গনসংযোগে সবচেয়ে এগিয়ে আছেন বাংলাদেশ আওয়ামী লীগ সমর্থিত নৌকা প্রতীক প্রার্থী সদ্য সাবেক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। তিনি নগরীজুড়ে  জনসংযোগে সারাদিন সময় ব্যস্ত সময় পার করছেন। তবে নির্বাচনের শেষ দিকে কয়েকটি মড়ে জাকের পার্টি সমর্থিত গোলাপ ফুল মার্কা আনোয়ার লতিফের কিছু পোস্টার চোখে পড়ছে।

আর মাত্র দুই দিন পরে রাজশাহী সিটি কর্পোরেশন নির্বাচনের জন্য কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদপ্রার্থীরার প্রতিটি ওয়ার্ডে ওয়ার্ডে ব্যাপক গনসংযোগ ও প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছে। শেষ সময়ে নির্বাচনে পদপ্রার্থীদের দম ফেলার জন্য সময় নেই। নির্বাচনের বিজয়ী হতে প্রতিটি ভোটারের বাড়ি বাড়ি পৌঁছানোর চেষ্টা করছেন পদপ্রার্থীর। দিচ্ছেন উন্নয়নে নানান রকম প্রতিশ্রুতি। পুরাতন কাউন্সিলররা পুনরায় নির্বাচিত করার জন্য জনগণকে অনুরোধ করছে, আর নতুন পদপ্রার্থীর কীভাবে উন্নয়ন করে জনগণের পাশে থাকবে তা ভোটারদের বোঝানোর চেষ্টা করছেন সারাদিন।

দুপুর দুটো থেকে মাইকিং শুরু হচ্ছে বিভিন্ন গান এবং এর শ্লোগানের মাধ্যমে গোটা রাজশাহীতে নির্বাচনী শেষ পর্যায়ে প্রচার প্রচারণা জমে উঠেছে । পোস্টারে ছেয়ে গেছে প্রচার ব্যানার ফেস্টুন ভরে গেছে গোটা রাজশাহী। পাড়া-মহল্লায় অলিতে গলিতে কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর নারী প্রার্থীরা মিছিল-মিটিং করছেন নিয়মিত। স্লোগানের শহরে পরিণত হয়েছে রাজশাহী ।

 রাজশাহী সিটি কর্পোরেশনে এবার ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ করা হবে। সুষ্ঠু পরিবেশ নিশ্চিতে ১৫৫ টি কেন্দ্র ও ১ হাজার ১৫৩ ভোটকক্ষের সামনে সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হবে। নির্বাচন কমিশন এগুলো সার্বক্ষণিক মনিটর করবে।’এবার প্রথমে ইভিএমে ভোট হওয়াই কাউন্সিলর পদপ্রার্থীদের ভোটারদের ইভিএম সম্বন্ধে বাড়তি জ্ঞান দিতে হচ্ছে এজন্য কাউন্সিলরদের আরো বেশি পরিশ্রম দিতে হচ্ছে।

রাজশাহী জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, রাজশাহীতে এবার ৩ লক্ষ ৫২ হাজার ১৫৭ জন ভোটার ভোট দিবেন। এরমধ্যে নতুন ভোটার ৩০ হাজার ১৫৭ জন। পুরুষ ভোটার ১ লক্ষ ৭১ হাজার ১৮৫ জন এবং নারী ১ লক্ষ ৮০ হাজার ৯৭২ জন। এর মধ্যে ৩০ হাজার ১৫৭ জন তরুণ-তরুণী প্রথম ভোট দিবেন। গত বছর ভোটার সংখ্যা ছিলো ৩ লাখ ২২ হাজার। এবার সম্ভাব্য ১৫৫ টি ভোটকেন্দ্রের ১১৫৩ টি কক্ষে ইভিএমে নির্বাচন অনুষ্ঠিত হবে। নগরীর ৩০ টি ওয়ার্ডের ১৫৫ টি ভোট কেন্দ্রে তারা ভোট প্রদান করবেন। ভোট গ্রহণ কার্যক্রম সহজ করতে এসব কেন্দ্রে ১ হাজর ১৫৩ টি বুথ স্থাপন করা হবে। ভোট গ্রহণ কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ১৫৫ জন প্রিজাইডিং অফিসার, ১ হাজার ১১৫৩ জন সহকারী প্রিজাইডিং অফিসার এবং ২ হাজার ৩০৬ জন পোলিং অফিসার দায়িত্ব পালন করবেন।

কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।