DhakaSunday , 18 June 2023
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. থেলাধুলা
  7. ধর্ম
  8. ফিচার
  9. বিনোদন
  10. মহিলা অঙ্গন
  11. রাজনীতি
  12. রাজশাহী
  13. শিক্ষা
  14. সারাদেশ
  15. স্বাস্থ্য

ওয়ানডে বিশ্বকাপ বাছাই পর্ব শুরু

Link Copied!

বাংলার সকাল ডেস্ক: জিম্বাবুয়ের মাটিতে আগামীকাল থেকে শুরু হচ্ছে ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপের বাছাই পর্ব। এ বছরের অক্টোবর-নভেম্বরে ভারতের মাটিতে বসতে যাচ্ছে ওয়ানডে বিশ্বকাপের আসর। এবারের আসরে মোট অংশ নেবে ১০টি দল। যার মধ্যে ৮টি দল ইতোমধ্যেই নিশ্চিত হয়েছে। শেষ দুই দল হিসেবে জায়গা করে নিতে বাছাই পর্ব খেলতে নামবে ১০টি দেশ।

বাছাই পর্বের প্রথম দিনই দু’টি ম্যাচ রয়েছে। প্রথম দিন গ্রুপ-এ’তে হারারের স্পোটর্স ক্লাব মাঠে দুপুর ১টায় মুখোমুখি হবে স্বাগতিক জিম্বাবুয়ে ও নেপাল। একই সময়ে একই গ্রুপে হারারের টাকাশিঙ্গা ক্রিকেট ক্লাবে লড়বে ওয়েস্ট ইন্ডিজ-যুক্তরাষ্ট্র।

বাছাই পর্বে অংশ নিচ্ছে মোট ১০টি দল। গ্রুপ-এ’তে আছে- ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে, নেদারল্যান্ডস, নেপাল ও যুক্তরাষ্ট্র। গ্রুপ-বি’তে আছে- শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, ওমান ও সংযুক্ত আরব আমিরাত।
গ্রুপ পর্বে প্রতিটি দলই চারটি করে ম্যাচ খেলার সুযোগ পাবে। প্রতি গ্রুপের শীর্ষ তিন দল সুপার সিক্সে খেলবে। ২৯ জুন থেকে শুরু হবে সুপার সিক্স।

সুপার সিক্সের প্রতি দল তিনটি করে ম্যাচ খেলার সুযোগ পাবে। গ্রুপ-‘এ’ থেকে সুপার সিক্সে ওঠা দলগুলো খেলবে গ্রুপ-‘বি’র দলগুলোর সঙ্গে। সুপার সিক্সের শীর্ষ দুই দল বিশ্বকাপে খেলার জন্য যোগ্যতা অর্জন করবে। ঐ শীর্ষ দু’দল ৯ জুলাই বাছাই পর্বের ফাইনালে খেলবে।

একসময় বিশ্ব ক্রিকেটে শক্তিশালী দল ছিলো জিম্বাবুয়ে। ১৯৮৩ সালে সর্বপ্রথম ওয়ানডে বিশ্বকাপ খেলে জিম্বাবুয়ে। ২০১৫ সাল পর্যন্ত সবগুলো আসরেই খেলেছিলো তারা। গত বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেনি জিম্বাবুয়ে।

এবার বিশ্বকাপ সুপার লিগের পয়েন্ট টেবিলে শীর্ষ আট দলের মধ্যে থাকতে পারেনি জিম্বাবুয়ে। ২৪ ম্যাচে ৬৫ পয়েন্ট নিয়ে টেবিলের ১২তম স্থানে ছিলো তারা। সর্বশেষ গত মার্চে ওয়ানডে সিরিজ খেলেছিলো জিম্বাবুয়ে। ঘরের মাঠে তিন ম্যাচের সিরিজে জিম্বাবুয়ে ২-১ ব্যবধানে হারিয়েছিলো নেদারল্যান্ডসকে।

কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।