DhakaFriday , 16 June 2023
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. থেলাধুলা
  7. ধর্ম
  8. ফিচার
  9. বিনোদন
  10. মহিলা অঙ্গন
  11. রাজনীতি
  12. রাজশাহী
  13. শিক্ষা
  14. সারাদেশ
  15. স্বাস্থ্য

চীনের প্রেসিডেন্টের সঙ্গে বিল গেটসের সাক্ষাৎ

Link Copied!

বাংলার সকাল ডেস্ক: চীন-যুক্তরাষ্ট্রের মধ্যে চলমান ব্যাপক উত্তেজনার মধ্যেই চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সাক্ষাৎ করেছেন মার্কিন প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা ও বিশ্বের অন্যতম শীর্ষ ধনী বিল গেটস।

শুক্রবার (১৬ জুন) তাদের মধ্যে এই সাক্ষাৎ হয় বলে চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে জানানো হয়, সাক্ষাতের সময় বিল গেটসকে ‘বন্ধু’ বলে সম্বোধন করেন শি জিনপিং।

তিনি বলেন, চলতি বছর বিল গেটসই প্রথম কোনও মার্কিন বন্ধু যার সঙ্গে তিনি দেখা করলেন।

গত চার বছরের মধ্যে প্রথমবারের মতো চীন সফর করছেন বিল গেটস। গত বুধবার রাতে বিল গেটস টুইটারে লেখেন, ‘তিনি ২০১৯ সালের পর এই প্রথম বেইজিংয়ে এলেন।’

চীনের কঠোর করোনাবিধি উঠে যাওয়ার পর দেশটি সফরে যাওয়া পশ্চিমা ব্যবসায়ী নেতাদের মধ্যে তিনি অন্যতম বিল গেটস। কঠোর করোনাবিধির কারণে প্রায় তিন বছর দেশটির দরজা বিদেশিদের জন্য অনেকাংশে বন্ধ ছিল।

বিল গেটস গতকাল বৃহস্পতিবার বেইজিংয়ে বৈশ্বিক স্বাস্থ্য ও উন্নয়ন অংশীদারদের সঙ্গে বৈঠক করেছেন।

গতকাল বিল গেটস বেইজিংয়ে গ্লোবাল হেলথ ড্রাগ ডিসকভারি ইনস্টিটিউটে (জিএইচডিডিআই) বক্তৃতা দেন। গেটস ফাউন্ডেশনের পক্ষ থেকে বলা হয়, ম্যালেরিয়া নির্মূল ও দারিদ্র্য হ্রাসে চীনের প্রচেষ্টার প্রশংসা করেছেন বিল গেটস।

তিনি বলেছেন, চীন দারিদ্র্য হ্রাস ও স্বাস্থ্যগত বিষয়ে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে।গেটস ফাউন্ডেশনের পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়েছে, তারা বেইজিংভিত্তিক জিএইচডিডিআইয়ের সঙ্গে সহযোগিতা নবায়ন করবে।

গেটস ফাউন্ডেশন গতকাল বলেছে, ম্যালেরিয়া ও যক্ষ্মার বিরুদ্ধে লড়াইয়ে চীনা প্রচেষ্টাকে সমর্থনে তারা ৫০ মিলিয়ন মার্কিন ডলার দেবে।

কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।