DhakaFriday , 8 July 2022
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. থেলাধুলা
  7. ধর্ম
  8. ফিচার
  9. বিনোদন
  10. মহিলা অঙ্গন
  11. রাজনীতি
  12. রাজশাহী
  13. শিক্ষা
  14. সারাদেশ
  15. স্বাস্থ্য

জাপানেরর সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে মারা গেছেন

Link Copied!

বাংলার সকাল ডেস্ক: গুলিতে আহত জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে অবশেষে মারা গেলেন। চিকিৎসাধীন অবস্থায় শিনজো আবে মারা গেছেন বলে জাপানের গণমাধ্যমের বরাত দিয়ে জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এবং ভারতীয় গণমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।

প্রতিবেদনগুলোতে বলা হয়েছে, জাপানের স্থানীয় গণমাধ্যম এনএইচকে ও কিয়োডোর খবরে জানানো হয়েছিল, স্থানীয় সময় আজ শুক্রবার জাপানের পশ্চিমাঞ্চলের নারা শহরে বক্তব্য দেওয়ার সময় পেছন থেকে গুলি করা হয় ৬৭ বছর বয়সী শিনজো আবেকে। গুলিবিদ্ধ হওয়ার পর হাসপাতালে নেওয়া হয় শিনজো আবেকে। তাঁর অবস্থা সংকটাপন্ন ছিল।

বিবিসি স্থানীয় সম্প্রচারমাধ্যম এনএইচকের বরাত দিয়ে তাদের প্রতিবেদনে জানিয়েছে, বক্তব্য দেওয়ার সময় পেছন থেকে শিনজো আবেকে গুলি করা হয়। এরপর তাঁর রক্তপাত শুরু হয়।

জাপানের স্থানীয় গণমাধ্যম এনএইচকের খবর বলছে, পুলিশ ৪০ বছর বয়সী এক ব্যক্তিকে আটক করেছে। তার বন্দুক বাজেয়াপ্ত করা হয়েছে। জাপানের সংবাদ সংস্থা জিজি প্রেস বলছে, ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টির একটি সূত্র জানিয়েছে, গুলিবিদ্ধ হওয়ার পর শিনজো আবের গলা থেকে রক্তপাত হয়।

শিনজো আবে জাপানে দুই মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি দেশটিতে সবচেয়ে বেশি সময় প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। অসুস্থতার কারণে ২০২০ সালে তিনি পদত্যাগ করেন। তবে ক্ষমতায় থাকা লিবারেল ডেমোক্রেটিক দলের (এলডিপি) ওপর তাঁর যথেষ্ট প্রভাব রয়েছে।

জাপানের ইতিহাসে সবচেয়ে দীর্ঘস্থায়ী প্রধানমন্ত্রী ছিলেন শিনজো আবে। প্রথম দফায় ২০০৬ থেকে ২০০৭ সাল পর্যন্ত দেশটির ক্ষমতায় ছিলেন তিনি। এরপর ২০১২ থেকে ২০২০ সাল পর্যন্ত টানা আট বছর শক্ত হাতে দেশ চালিয়েছেন আবে। তিনি ক্ষমতাগ্রহণের সময় চীনের সঙ্গে জাপানের বিরোধপূর্ণ সম্পর্ক ছিল দীর্ঘদিনের। তবে আবের সুদক্ষ কৌশলে এ পরিস্থিতির উন্নতি ঘটে।

উল্লেখ্য, জাপানে বন্দুক সহিংসতার ঘটনা খুব কম। দেশটিতে ছোট বন্দুকের ব্যবহার নিষিদ্ধ।

কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।